বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০৬:২৮ পূর্বাহ্ন

নোটিশ :
সারাদেশে সংবাদ কর্মী নিয়োগ চলছে যোগাযোগ  ইমেলঃ bdtimenews247@gmail.com
সংবাদ শিরোনাম :
বন্দরে মসজিদ ও স্কুলের শহীদ মিনার জেলা পরিষদ এর ১৯ লক্ষ টাকা অনুদান। হাজী বজলুর রহমান রিপন এর সাথে মোহাম্মদ আলী’র সৌজন্য সাক্ষাত। আলহাজ্ব সফিউদ্দিন খোকন সরদার এর পক্ষ থেকে সবাইকে ঈদ উল আযাহার অগ্রিম শুভেচ্ছা ঈদ মোবারক। যুবলীগ নেতা চুন্নু মোল্লার পক্ষ থেকে সবাইকে ঈদের অগ্রিম শুভেচ্ছা ঈদ মোবারক। আলহাজ্ব আহম্মেদ হোসেন রাজু পক্ষ থেকে সবাইকে জানাই ঈদের অগ্রিম ঈদের শুভেচ্ছা ঈদ মোবারক। নারায়ণগঞ্জ বাসিকে ঈদ এর শুভেচ্ছা মোঃকামাল হোসেন। নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত ১১ জন। দিনে দুপুরে প্রকাশ্যে ছুরি দিয়ে কুপিয়ে হত্যা। পটিয়ায় আমির ভান্ডার দরবারে আনজুমানে ইত্তেহাদ বাংলাদেশের মহাসচিব ইদ্রিস মিয়াকে ফুলেল শুভেচ্ছা। নারায়ণগঞ্জে র‌্যাবের অভিযানে মাদক সহ গ্রেফতার ২।
হরিরামপুরে পদ্মার ভাঙ্গনে হুমকির মুখে ধূলশুড়া ইউনিয়ন,বেড়িবাধ সহ পুরো উপজেলা

হরিরামপুরে পদ্মার ভাঙ্গনে হুমকির মুখে ধূলশুড়া ইউনিয়ন,বেড়িবাধ সহ পুরো উপজেলা

আবিদ হাসান: হরিরামপুর,মানিকগঞ্জ।

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার ধূলশুড়া ইউনিয়ন সহ হারুকান্দি,বয়ড়া,রামকৃষ্ণপুর,গোপিনাথপুর ইউনিয়নে পদ্মার পানি বেড়ে যাওয়া ও তীব্র ঢেউয়ের কারণে ভাঙ্গন শুরু হয়েছে। এতে করে ধূলশুড়া বাজার ও প্রাথমিক বিদ্যালয়, ইব্রাহিমপুর ইশ্বরচন্দ্র উচ্চ বিদ্যালয়, চর মুকুন্দিয়া প্রাথমিক বিদ্যালয়, কমলাপুর ফোরকানিয়া মাদ্রাসা ও জামে মসজিদ, মন্দির এবং মেডিক্যাল সেন্টারসহ ৭০০টি পরিবার হুমকির মুখে।

এদিকে, উপজেলার হারুকান্দি,বয়ড়া,রামকৃষ্ণপুর,গোপিনাথপুর ইউনিয়নের বেশ কয়েকটি গ্রাম,ফসলী জমি,সরকারি আধা সরকারি প্রতিষ্ঠান,উপজেলা হেলথ কমপ্লেক্স,হরিরামপুর থানা,মসজিদ,মন্দির,বাজার,স্কুল,কলেজ,বেড়িবাধ সহ হুমকির মুখে আছে পুরো হরিরামপুর উপজেলা পরিষদ।

এ ব্যাপারে ধুলশুরা ইউপি চেয়ারম্যান মো: জায়েদ খান জানান যে, আম্পানের ফলে সৃষ্ট জলোচ্ছাসে শুরু হওয়া উত্তাল নদীতে ঢেউয়ের কারনে ২০ টি পরিবার ইতিমধ্যে নদীগর্ভে বিলীন হয়ে অন্যের জায়গায় আশ্রয় নিয়েছেন। তিনি আরো জানান যে, হারুকান্দি ইউনিয়নের জিরো পয়েন্ট থেকে ধূলশুড়া পর্যন্ত বাঁধ নির্মাণ না থাকায় এ ভাঙ্গন শুরু হয়েছে। এভাবে ভাঙতে থাকলে চলতি বছরেই বিলীন হয়ে যেতে পারে ধূলশুড়া ইউনিয়ন। মহামারি করোনার প্রাদুর্ভাবে কর্মহীন হয়ে পড়া মানুষের মাথা গোঁজার জায়গাটুকু রক্ষায় ব্যবস্থা গ্রহণ না করলে হরিরামপুরের মানচিত্র থেকে ধূলশুড়া ইউনিয়ন হারিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

হারুকান্দি ইউনিয়নের চেয়ারম্যান আসাদুজ্জামান চুন্নু জানান- পদ্মানদীর কড়াল গ্রাসে আমরা সহ পুরো হরিরামপুরবাসী হুমকির মুখে আছে,দ্রুত একটা ব্যাবস্থা গ্রহন না করলে পদ্মার গর্ভে বিলীন হওয়ার আশঙ্কা করছি,

বয়ড়া ইউনিয়নের চেয়ারম্যান জাহিদুর রহমান তুষার বলেন- রাক্ষুসে পদ্মানদীর হাত থেকে হরিরামপুর বাসী মুক্তি চায়,
সরকার এবং রাজনৈতিক ব্যাক্তি, সুশীল সমাজের সকলের সু দৃষ্টি কামনা করছি এবং ভাঙ্গন রোধে স্থায়ী একটা ব্যাবস্থা গ্রহনের দাবি জানাচ্ছি,

হরিরামপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো: বিল্লাল হোসেন-এর সাথে মুঠোফোনে কথা বললে তিনি জানান যে, এ ব্যাপারে তিনি অবহিত। তিনি আরো জানান- এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যাবস্থার জন্য কর্তৃপক্ষকে জানানো হয়েছে। বর্ষা মৌসুমের আগেই ব্যবস্থা নেওয়া দরকার বলে তিনি মনে করেন অন্যথায় ক্ষয় ক্ষতির পরিমান বেড়ে যেতে পারে।

এ ব্যাপারে মানিকগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো: মাঈন উদ্দিন জানান যে, ধূলশুড়া ইউনিয়নে চলতি বছর অনুন্নয়ন রাজস্ব বাজেটের আওতায় ৬০০০ বস্তা ডাম্পিং করা হয়েছে। যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। জরুরী প্রয়োজনীয়তা দেখিয়ে ১ কোটি ৫০ লক্ষ টাকা বরাদ্দের জন্য পানি উন্নয়ন বোর্ডের কাছে আবেদন জানানো হয়েছে। খুব শিগ্রই ধুলশুড়া ইউনিয়নে বাঁধের কাজ শুরু করা হবে।
তাছারা- হরিরামপুর উপজেলায় বেড়িবাধ সহ ভাঙ্গন কবলিত এলাকার জন্য পরিদর্শন করে ইতোমধ্যে বোর্ডকে জানানো হয়ছে, তারা অনুমতি দিলে কাজ শুরু হবে বলেও তিনি জানান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
সম্পাদক- মোহাম্মদ আলী। বার্তা সম্পাদক- মোঃ সানি হোসেন। নির্বাহী সম্পাদক- আনিছুর রহমান।সহকারী সম্পার্দক- এম কে মিঠু ।
ডিজাইন ও ডেভেলপে Host R Web